রোজ সোমবার, ৮ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৪শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, রাত ১১:৫৯


					
				
ট্রেনের টিকিট কাটার ‘রেলসেবা’ নামক মোবাইল অ্যাপস চালু

ট্রেনের টিকিট কাটার ‘রেলসেবা’ নামক মোবাইল অ্যাপস চালু

ধানসিঁড়ি নিউজঃ বাংলাদেশ রেলওয়ের টিকিট ক্রয় সহজীকরণসহ যাত্রীসেবা নিশ্চিতের লক্ষ্যে ওয়ান স্টপ মোবাইল অ্যাপ ‘রেলসেবা’র উদ্বোধন করা হয়েছে।

রাজধানীর কমলাপুর রেল স্টেশনে রোববার বিকেলে এ অ্যাপস উদ্বোধন অনুষ্ঠানে রেলপথ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মুজিবুর রহমানের সভাপতিত্বে উদ্বোধন করেন রেলমন্ত্রী নূরুল ইসলাম। এ সময় আরও উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, বাংলাদেশ রেলওয়ে মহাপরিচালক কাজী রফিকুল আলমসহ রেলওয়ে মন্ত্রণালয়ের কর্মকর্তাবৃন্দ।

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, মোবাইল অ্যাপটি তৈরির ক্ষেত্রে নিরাপত্তা ইস্যু অন্তর্ভুক্ত করে মোবাইল অ্যাপটি ডিজাইন করা হয়েছে। প্রযুক্তির এ ব্যবহারে ট্রেনের সেবাকে আরও সহজ করবে। একই সঙ্গে রেলওয়ে সাধারণ যাত্রীদের মন্তব্য ও সেবার গ্রহণযোগ্যতা জানা যাবে।

তথ্য প্রযুক্তি ব্যবহার করে বাংলাদেশের রেলওয়ে আধুনিকায়ন, সেবার মান বৃদ্ধি, টিকিট কালোবাজারি রোধের লক্ষ্যে রেলসেবার মাধ্যমে অ্যাপসটি প্রস্তুত করা হয়েছে।

অ্যাপের মাধ্যমে যে সকল সেবা পাওয়া যাবে- সব আন্তঃনগর ট্রেনের টিকিট ক্রয় করা যাবে, নির্দিষ্ট গন্তব্যের ভাড়া জানা যাবে, টিকিট প্রাপ্যতা সম্পর্কে জানা যাবে, ট্রেন রুট, সময়সূচি, ট্রেনভিত্তিক বিরতি স্টেশনসমূহের নাম ও সময়সূচি, জার্নি হিস্ট্রি, কোচ ভিউ, সিট চয়েজ করা যাবে। এ ছাড়াও গুরুত্বপূর্ণ স্টেশনের নম্বর, খাবারের মেনু ও মূল্য তালিকাও জানা যাবে।

পরবর্তীতে এ অ্যাপটি থেকে যে কোনো যাত্রী সহজেই তার নিজের অথবা পরিবারের জন্য খাবার কিনতে পারবেন। রেলসেবা অ্যাপটি বর্তমানে সব ধরনের অ্যান্ড্রয়েড মোবাইলের মাধ্যমে ব্যবহার করা যাবে। অ্যান্ড্রয়েড মোবাইল ফোনভিত্তিক অ্যাপটি উদ্বোধনের পর থেকেই ব্যবহার করা যাবে। তবে আইওএসভিত্তিক মোবাইল ফোনে অ্যাপটি উদ্বোধনের ৭২ ঘণ্টা পর ব্যবহার করা যাবে।

ইতোমধ্যে জাতীয় কল সেন্টার (৩৩৩) এর সঙ্গে বাংলাদেশ রেলওয়ের তথ্যসমূহ ইন্টিগ্রেইড করা হয়েছে। ফলে জাতীয় কল সেন্টার ৩৩৩ থেকে বাংলাদেশ রেলওয়ে সম্পর্কিত যেকোনো তথ্য পাওয়া যাবে। ভ্রমণকালীন সব রকম যাত্রীসেবা এক অ্যাপসেই পাওয়া যাবে।

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন-০১৮২২৮১৫৭৪৮

Md Saiful Islam